বাংলা ১ম পত্র (ক্লাস ৯) – কবিতা সাজেশন ২০২৫
বিষয়: কবিতা অংশ
গ্রুপ: সায়েন্স | আর্টস | কমার্স (সকলের জন্য প্রযোজ্য)
বোর্ড: সাধারণ শিক্ষা বোর্ড
ভাষা: সহজ | স্টাইল:** CQ + MCQ**
---
১. কুঁড়েঘর – কাজী নজরুল ইসলাম
CQ (সৃজনশীল প্রশ্ন):
1. কবি কুঁড়েঘরকে কেন ভালোবাসেন?
2. “আমার এই কুঁড়েঘর ভালো” – এর অন্তর্নিহিত অর্থ কী?
3. কবিতায় দরিদ্র জীবনের কোন রূপ তুলে ধরা হয়েছে?
4. কুঁড়েঘর কবিতায় কবির অনুভূতি কীভাবে প্রকাশ পেয়েছে?
MCQ (বহু নির্বাচনী প্রশ্ন):
1. 'কুঁড়েঘর' কবিতার রচয়িতা কে?
ক) জীবনানন্দ দাশ
খ) কাজী নজরুল ইসলাম
গ) শামসুর রাহমান
ঘ) আল মাহমুদ
2. কবির মতে, কুঁড়েঘর কেমন?
ক) অশান্ত
খ) গরিব
গ) সুন্দর
ঘ) স্বর্গসম
3. কবিতায় কোন উপমা ব্যবহার করা হয়েছে?
ক) সোনালী আলো
খ) অগ্নি
গ) মুক্ত আকাশ
ঘ) পৃথিবী
---
২. মানুষ – শামসুর রাহমান
CQ (সৃজনশীল প্রশ্ন):
1. কবি মানুষের প্রকৃত সংজ্ঞা কীভাবে দিয়েছেন?
2. “মানুষ” কবিতায় কীভাবে মানবতাবোধের কথা বলা হয়েছে?
3. “মানুষ” কবিতায় কবি কী ধরনের মানুষকে শ্রেষ্ঠ মনে করেছেন?
4. “মানুষ” কবিতায় মানব জীবনের যে দৃষ্টিভঙ্গি তুলে ধরা হয়েছে, তা আপনার জীবনের সাথে কিভাবে সম্পর্কিত?
MCQ (বহু নির্বাচনী প্রশ্ন):
1. 'মানুষ' কবিতার রচয়িতা কে?
ক) কাজী নজরুল ইসলাম
খ) শামসুর রাহমান
গ) জীবনানন্দ দাশ
ঘ) আল মাহমুদ
2. “মানুষ” কবিতায় কী ধরনের মানুষকে শ্রেষ্ঠ মানুষ বলা হয়েছে?
ক) গরিব
খ) সৎ
গ) ধনী
ঘ) ক্ষুধিত
3. কবি “মানুষ” কবিতায় কোথায় মানবতা প্রকাশ করেছেন?
ক) প্রকৃতিতে
খ) কাজে
গ) মন্দিরে
ঘ) সংগীতে
---
৩. সাম্যবাদী – কাজী নজরুল ইসলাম
CQ (সৃজনশীল প্রশ্ন):
1. কবি ‘সাম্যবাদী’ কবিতায় কি বার্তা দিতে চেয়েছেন?
2. কবিতায় ধর্ম, জাতি ও বর্ণের ভেদাভেদ নিয়ে কবির দৃষ্টিভঙ্গি কী?
3. “সাম্যবাদী” কবিতার মধ্যে মানবতার কি শিক্ষা রয়েছে?
4. কবি সাম্যের দৃষ্টি নিয়ে সমাজের প্রতি কীভাবে আস্থা রেখেছেন?
MCQ (বহু নির্বাচনী প্রশ্ন):
1. 'সাম্যবাদী' কবিতার রচয়িতা কে?
ক) জীবনানন্দ দাশ
খ) কাজী নজরুল ইসলাম
গ) শামসুর রাহমান
ঘ) আল মাহমুদ
2. “সাম্যবাদী” কবিতায় কোন বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে?
ক) জাতিভেদ
খ) সবার মধ্যে সমান অধিকার
গ) ধর্মের মধ্যে পার্থক্য
ঘ) রাজনীতি
3. কবি “সাম্যবাদী” কবিতায় কি বার্তা দিতে চেয়েছেন?
ক) ধর্মের প্রতি শ্রদ্ধা
খ) জাতির মধ্যে সমতা
গ) প্রাকৃতিক সৌন্দর্য
ঘ) অর্থনৈতিক উন্নতি
---
৪. বাংলাদেশ – আল মাহমুদ
CQ (সৃজনশীল প্রশ্ন):
1. “বাংলাদেশ” কবিতায় দেশপ্রেমের কিভাবে প্রকাশ ঘটেছে?
2. কবি “বাংলাদেশ” কবিতায় দেশ ও মাটি সম্পর্কিত কেমন অনুভূতি প্রকাশ করেছেন?
3. “বাংলাদেশ” কবিতায় কবির অনুভূতি কীভাবে বর্ণিত হয়েছে?
4. কবি বাংলাদেশের জন্য কী ধরনের দৃষ্টিভঙ্গি দিয়েছেন?
MCQ (বহু নির্বাচনী প্রশ্ন):
1. 'বাংলাদেশ' কবিতার রচয়িতা কে?
ক) জীবনানন্দ দাশ
খ) কাজী নজরুল ইসলাম
গ) শামসুর রাহমান
ঘ) আল মাহমুদ
2. “বাংলাদেশ” কবিতায় কবি কোন বিষয়টি তুলে ধরেছেন?
ক) দেশের সংস্কৃতি
খ) মাটি ও দেশপ্রেম
গ) স্বাধীনতা
ঘ) জাতীয়তা
3. কবি “বাংলাদেশ” কবিতায় কোন উপমা ব্যবহার করেছেন?
ক) সোনালী মাটি
খ) মুক্ত আকাশ
গ) সাগর
ঘ) চিরন্তন
---
৫. ভাঙনের শব্দ শুনি – জীবনানন্দ দাশ
CQ (সৃজনশীল প্রশ্ন):
1. “ভাঙনের শব্দ শুনি” কবিতায় কবির মনোভাব কেমন?
2. কবিতায় ভাঙন শব্দের মাধ্যমে কবি কী বোঝাতে চেয়েছেন?
3. “ভাঙনের শব্দ শুনি” কবিতায় বাস্তবতা ও দুঃখের সম্পর্ক কীভাবে ফুটে উঠেছে?
4. কবিতায় প্রকৃতির যে বর্ণনা দেয়া হয়েছে, তা কিভাবে মানব জীবনের সাথে সম্পর্কিত?
MCQ (বহু নির্বাচনী প্রশ্ন):
1. 'ভাঙনের শব্দ শুনি' কবিতার রচয়িতা কে?
ক) জীবনানন্দ দাশ
খ) শামসুর রাহমান
গ) কাজী নজরুল ইসলাম
ঘ) আল মাহমুদ
2. “ভাঙনের শব্দ শুনি” কবিতায় ভাঙন শব্দের মাধ্যমে কী বোঝানো হয়েছে?
ক) দুঃখ-কষ্ট
খ) যুদ্ধ
গ) প্রাকৃতিক দুর্যোগ
ঘ) দেশপ্রেম
3. কবি “ভাঙনের শব্দ শুনি” কবিতায় কোন ধরনের শোনা শব্দের কথা বলেছেন?
ক) শান্ত
খ) তীব্র
গ) মিষ্টি
ঘ) বিষাক্ত
---
৬. নদী – শক্তি চট্টোপাধ্যায়
CQ (সৃজনশীল প্রশ্ন):
1. কবিতায় নদীর যে রূপ বর্ণিত হয়েছে, তা কেমন?
2. “নদী” কবিতায় নদীর কি বিশেষত্ব তুলে ধরা হয়েছে?
3. কবি নদীর মধ্যে কোন অনুভূতি দেখতে পেয়েছেন?
4. কবির ভাষায় নদী কীভাবে মানুষের প্রতিকৃতি প্রকাশ করেছে?
MCQ (বহু নির্বাচনী প্রশ্ন):
1. 'নদী' কবিতার রচয়িতা কে?
ক) জীবনানন্দ দাশ
খ) শক্তি চট্টোপাধ্যায়
গ) শামসুর রাহমান
ঘ) আল মাহমুদ
2. “নদী” কবিতায় নদীকে কীভাবে বর্ণনা করা হয়েছে?
ক) শান্ত
খ) শক্তিশালী
গ) ভয়ের
ঘ) মধুর
3. কবি নদী কবিতায় কী উপমা ব্যবহার করেছেন?
ক) স্বপ্নের মতো
খ) সূর্যের মতো
গ) সমুদ্রের মতো
ঘ) আকাশের মতো
Post a Comment